ব্রাশ করার সঠিক নিয়ম ও Cervical Abrasion

ব্রাশ করার সঠিক নিয়ম ও Cervical Abrasion

ডেন্টাল ক্যারিজের পর সবথেকে বেশী যে সমস্যায় সবাই ভুগে থাকেন তার মধ্যে অন্যতম হল cervical abrasion (সারভাইকাল এব্রেশন)। তখন রোগীদের প্রধান কমপ্লেইন থাকে যে “দাঁতের গোড়া ক্ষয় হয়ে যায়”।

সারভাইকাল এব্রেশন এর এডভান্সড স্টেজ দেখতে নীচের ছবির মত।

এই ক্ষয় হয়ে যাওয়ায় ক্যারিজের মত ব্যাকটেরিয়া কিংবা খাবার অথবা নিয়মিত ব্রাশ না করার কোন ভূমিকা নেই। এখানে মূল কারন হল সঠিক নিয়মে ব্রাশ না করা।

ব্রাশ করার সঠিক নিয়ম

ব্রাশ করার সঠিক নিয়ম অনেকগুলোই আছে। কিন্তু ভুল নিয়ম একটাই। তাই সঠিক নিয়ম জানার আগে জেনে নিন কিভাবে ব্রাশ করা যাবে না।

দাঁত ও মাড়ির সংযোগস্থলে ব্রাশকে সামনে-পিছনে বা ডানে-বামে ঘষা যাবে না

দীর্ঘদিন ব্রাশ করার সময় সামনে-পিছনে ও ডানে-বামে ঘষা, বেশী শক্তি দিয়ে ব্রাশ করা এবং দীর্ঘদিন একই টুথব্রাশ ব্যবহার করার কারনে সারভাইকাল এব্রেশন হয়।

দাঁতের এনামেল মানুষের শরীরের সবচেয়ে শক্ত অংশ। কিন্তু এর দুর্বল একটি জায়গা হল যেখানে এনামেল শেষ হয় সেই জায়গা। এটি দাঁত ও মাড়ির সংযোগস্থলে থাকে। আর এই একই জায়গায় ক্রমাগত ঘর্ষণ এনামেল ও ডেন্টিন ক্ষয় করে ফেলে।

দীর্ঘদিন ব্যবহারে টুথব্রাশের ব্রিসল ধারালো হয়ে যায়। এই ধারালো ব্রিসল মাড়ি নষ্ট করে এনামেলের দুর্বল অংশ উন্মুক্ত করে দেয়।

তাই ব্রাশ করার সময় সঠিক নিয়ম মেনে ব্রাশ করা জরুরি। ব্রাশ করার কয়েকটি সঠিক নিয়ম রয়েছে।

  • Bass method
  • Stillman method
  • Fone’s metyod
  • Modified Stillman method

নিয়ম কিছুটা উনিশ বিশ হলেও মূলনীতি সবগুলোরই এক। তা হল উপরের মাড়ির দাঁত ব্রাশ করার সময় টুথব্রাশকে দাঁতের সাথে মোটামুটি ৪৫° কোনে রেখে উপর থেকে নীচে আলতো চাপ দিয়ে নামাতে হবে।

আর নীচের মাড়ির দাঁত ব্রাশ করার সময় টুথব্রাশকে দাঁতের সাথে মোটামুটি ৪৫° কোনে রেখে নীচ থেকে উপরে আলতো চাপ দিয়ে উঠাতে হবে।

আর দাঁতের উপরের পৃষ্ঠ (occlusal surface) ব্রাশ করার সময় সামনে পিছনে ব্রাশ করা যাবে।

ব্রাশ করার সময় খুব বেশী জোর করার দরকার নেই। মনে রাখবেন, নিয়মিত ব্রাশ করাটাই আসল। কতটা শক্তি দিয়ে করছেন তা জরুরী নয়।

আরেকটি কথা। টুথপাউডারে এব্রেসিভ ম্যাটেরিয়াল বেশি থাকে। এটাও সারভাইকাল এব্রেশনের একটা কারন। তাই টুথপাউডার ব্যবহার না করে টুথপেস্ট ব্যবহার করুন।

সবাই ভালো থাকুন, এবং দাঁত ও মুখের যত্ন নিন।

Leave a Reply